আমাদের নরসিংদী | Our Narsingdi

পারাতলা কিং ক্লাবের পক্ষ থেকে সবাইকে আমাদের নতুন ওয়েব সাইট- এ থেকে স্বাগতম। ওয়েবসাইট-এ মেম্বারশিপের জন্য মেম্বেরশিপ পেজ-এর ফর্রম ফিলাপ করুন কিম্বা যে কোন বিষয়ে আমাদের সাথে যোগাযোগ করতে আমাদের কন্টাক্ট পেজ-এ যান। # Paratala shebpur Narshingd # Facebook/paratala king club / Email info@paratalakingclub.com / paratalakc@gmail.com / wap www.paratalakingclub.com / Phon #881724-379196 #88174-7404914

আমাদের নরসিংদী

ইউনিয়ন পরিষদ এবং উপজেলা

শিবপুর উপজেলা আয়ুবপুর
বাঘাব
চক্রধা
দুলালাপুর
যোসর
জয়ননগর
মাছিমপুর
পুটিয়া
সাধারনচর
পলাশ  উপজেলা
 
চরসিন্দুর
ডাংগা
গজারিয়া
জিনারদী
নরসিংদী-সদর উপজেলা আলকবালী
আমদিয়া
চরদিগলদি
চিনিশপুর
হাজীপুর
করিমপুর
কাঁঠালিয়া
নুরালাপুর
মহিষাসুরা
মেহের পাড়া
নজরপুর
পইকারচর
পাঁচদোনা
শিলমান্দি
রায়পুরা উপজেলা আদিয়াবাদ
আলিপুরা
আমিরগঞ্জ
বাঁশগাড়ি
চান্দেরকান্দি
চানপুর
রচরআড়ালিয়া
চরমধুয়া
চরসুবুদ্ধি
দৌকারচর
হাইরমারা
মহেশপুর
মরজাল
মির্জানগর
মির্জাপুর
মির্জারচর
মুছাপুর
লিলক্ষা
পলাশতলী
পাড়াতলী
রাধাননগর
রায়পুরা
শশ্রীনগর
উত্তরবাখরনগর
বেলাবো উপজেলা আমলাব
বাজনাব
বেলাবো
বিন্নাবাইদ
নারায়নপুর
পাটুলী
সল্লাবাদ
চরউজিলাব
মনোহরদি উপজেলা বড়চাপা
চালাকচর
চন্দনবাড়ী
চরমান্দালিয়া
দৌলতপুর
একদুয়ারিয়া
গোতাশিয়া
কাচিকাটা
ক্ষিদিরপুর
লেবুতোলা
শুকুন্দি


নরসিংদী সম্পর্কে 

 নরসিংদী জেলা শহর মেঘনা নদীর শাখার তীরে ঢাকা-সিলেট মহাসড়কের নিকট অবস্থিত। ইহা পনের শতাব্দীতে স্থাপিত হয়। অনুমান করা যায় যে, রাজা নরসিংহের সময়ে নরসিংহ নামক ছোট নগরটি স্থাপিত হয় এবং ইহা পুরাতান ব্রহ্মপুত্র নদীর পাশে অবস্থিত। পরবর্তীতে রাজা নরসিংহ এর নাম অনুসারে নরসিংদী’র নামকরন করা হয়। ইহা ১৯৮৪ সালে জেলায় উন্নীত হয়। ৬টি উপজেলা, ৬টি পৌরসভা এবং ৭১টি ইউনিয়ন নিয়ে নরসিংদী জেলা গঠিত হয়। নরসিংদী জেলার আছে সুদৃঢ ইতিহাস ও ঐতিহ্য এবং প্রাচীন বৌদ্ধ সভ্যতার বৈচিত্রময় সংস্কৃতির উত্তরাধিকারী। উনবিংশ শতাব্দীর শুরুতে ম্যাজিষ্ট্রেট কোর্ট এবং পুলিশ ষ্টেশন স্থাপিত হয়। ১৯৭২ সালে নরসিংদী পৌরসভা গঠিত হয়। ১৯৭২ এবং ১৯৮৪ সালে যথাক্রমে টেলিগ্রাফ অফিস এবং মুন্সেফ কোর্ট প্রতিষ্ঠিত হয়। ২০০১ সালে মুসলেহ্্ উদ্দিন ভূঁইয়া ষ্টেডিয়াম স্থাপিত হয়।

নরসিংদী জেলা তাঁত এবং কাপড় শিল্পের জন্য বিখ্যাত। পাশ্চাত্যের ম্যানচেষ্টার হিসাবে খ্যাত বাবুরহাট এই জেলায় অবস্থিত। এই উপমহাদেশের প্রথম আইসিএস স্যার কেজি গুপ্ত, প্রথম বাংলায় পবিত্র কোরআন অনুবাদকারী ভাই গিরিশ চন্দ্র সেন ছিলেন এই জেলার বিখ্যাত ব্যক্তি এবং ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের নায়ক শহীদ আসাদ এবং স্বাধীনতা যুদ্ধে প্রাণ হারিয়েছেন বীরশ্রেষ্ঠ ফাইট লে. মতিউর রহমান এই জেলার সন্তান ছিলেন। 

ইহা ছাড়াও এই জেলা কিছু ঐতিহাসিক ও পর্যটন কেন্দ্র যেমন- ওয়ারী বটেশ্বর, সোনাইমুরির টেক এবং পারুলিয়া মসজিদের জন্য বিখ্যাত। সবুজ শাক-সব্জি যেমন- ঝিঙা, কাকরোল, বেগুন, শশা এবং কলার জন্য নরসিংদী অন্যতম জেলা এবং বাংলাদেশের অন্যান্য জেলার তুলনায় এই জেলায় উল্লেখযোগ্য হারে ধান উৎপাদন হয়। গত এক দশকে এই জেলার আন্তঃযোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। ফলশ্রুতিতে কতিপয় চরাঞ্চল ব্যতীত অধিকাংশ গ্রামের রাস্তাই পাঁকা। কয়েকটি গুরুত্বপূর্ণ নদী যেমন- মেঘনা, আড়িয়াল খাঁ, হাড়িধোয়া এবং শীতলক্ষ্যা ইত্যাদি এই জেলায় বিদ্যমান রয়েছে। 


পৌরসভা 

 নরসিংদী

মাধবদী

ঘোড়াশাল

মনহরদি

শিবপুর

রায়পুরা


শিবপুরের ইতিহাস 

 বিশেষজ্ঞরা মনে করেন শীতলক্ষা, আড়িয়াল খা, পাহাড়িয়া ও ব্রহ্মপুত্র নদীর তীর বিধৌত প্রাচীন সভ্যতা ও ঐতিহ্য লালিত এবং বাঘাব, জয়নগর ও যোশর ইউনিয়নের লালমাটির উচু নিচু, সমতল, ছোট বড় টিলা, টেক ও পাহাড়ের নয়নাভিরাম অরণ্য আবরণে আবৃতে গড়া শিবপুর উপজেলার মানুষের খাদ্যাভাস, আচার-আচরণ ভাষা ও সংস্কৃতিতে ব্যাপক প্রভাব ফেলেছে। এ এলাকায় খড়গ রাজাদের শাসন আমল ছিল ৬০০-৭০০ খ্রিষ্টাব্দ পর্যন্ত। খড়গ রাজাদের ৫ জন রাজা ছিলেন। তাদের নাম: (১) রাজা খড়োগাদ্যাম, (২) মহারাজা জাতখড়গ, (৩) মহারাজা দেব খড়গ, (৪) রাজা রাজভ্রট্ট ও (৫) রাজা বলভ্রট্ট। এ বংশের প্রথম তিন রাজা ছিলেন বৌদ্ধ ধর্মাবলম্বী এবং পরবর্তী দুই রাজা ছিলেন শৈব হিন্দু। পূর্বে এলাকাটি হিন্দু দেবতা শিব পুজার কেন্দ্রবিন্দু ছিল। এই এলাকার ইতিহাস পর্যালোচনা করে দেখা যায় শিবপুর উপজেলার সভ্যতা বহুপ্রাচীনন ও ঐতিহ্যবাহী। এই এলাকায় প্রাপ্ত প্রত্নতাত্ত্বিক নিদর্শন প্রাচীন সভ্যতার বাহক হিসেবে প্রমাপক।

সাংস্কৃতিক পরিমন্ডলে শিবপুর উপজেলার অবদানও অনস্বীকার্য।উপজেলার‘জয়মঙ্গল’ নামে পাহাড়ী গ্রামে আবিস্কৃত হয়েছে গুপ্তযুগের স্বর্ণমুদ্রা।আশ্রাফপুরে আবিস্কৃত হয়েছে সপ্তম শতাব্দীর মহারাজাদেব খড়গের তাম্রলিপি এবং অষ্টধাতুর নির্মিত বৌদ্ধ নিবেদন স্ত্তপ।এই আশ্রাফপুরেই আবিস্কৃত হয়েছে গৌড়ের স্বাধীন নরপতি আলাউদ্দিন হোসেন শাহেরপুত্র সুলতান নাসির উদ্দিন নসরৎ শাহের রাজত্বকালে নির্মিত একটি অতিপ্রাচীন মসজিদ।


চিত্তাকর্ষক স্থানসমূহ সম্পাদনা 

 সোনাইমুড়ি টেক

আশ্রাফপুর গায়েভী জামে মসজিদ: শিবপুর উপজেলার চক্রধা ইউনিয়নের আশ্রাফপুর গ্রামে অবস্থিত।

শহীদ আসাদের সমাধিস্থলঃ সমাধিস্থল নরসিংদী জেলাধীন শিবপুর উপজেলার ধানুয়া গ্রামে শহীদ আসাদের সমাধিস্থল।

জমিদার মোহনী মোহন সাহার বাড়ীঃ শিবপুর ইটাখোলামোড়/শিবপুর কলেজ গেইট হতে পশ্চিমে দিকে ১০ কিলোমিটার দূরত্বে উত্তর সাধারচর গারদ বাজার অবস্থিত।

লাখপুর জমিদারবাড়ী

ধুপিরটেক বৌদ্ধ পদ্ম মন্দির: শিবপুর উপজেলার জয়নগর ইউনিয়নের কামরাব ধুপিরটেক গ্রাম

জানখারটেক পুরাকীর্তি

কুমরাদী শাহ মনসুরের মসজিদ ও দরগাহ

আনন্দ ভবনঃ সৈয়দ নগর, শিবপুর


ভৌগোলিক সীমানা

মেঘনা, শীতলক্ষ্যা, আড়িয়াল খাঁ ও পুরাতন ব্রক্ষ্মপুত্র নদীর তীর বিধৌত জেলা নরসিংদী। জেলাটির আয়তন ১,১১৪.২০ বর্গ কি:মি:। এ জেলাটি বাংলাদেশের মধ্য পূর্বাংশে অবস্থিত। এটি ২৩°৪৬’ হতে ২৪°১৪’ উত্তর অক্ষরেখা এবং ৯০°৩৫’ ও ৯০°৬০’ পূর্ব দ্রাঘিমার মধ্যে অবস্থিত। এ জেলার উত্তরে কিশোরগঞ্জ জেলা, পূর্বে ব্রাহ্মণবাড়িয়া জেলা, দক্ষিণে নারায়ণগঞ্জ জেলা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা এবং পশ্চিমে গাজীপুর জেলা অবস্থিত।

Contact Us

Paratala
Shibpur
Narsingdi District
Dhaka Division
Phone:+88 0172-4379196 +880174-7404914
Email: paratakakc@gmail.com or info@paratalakingclub.com http/www.Paratalakingclub.com